আজ শুরু মাধ্যমিক, শিল্পাঞ্চলে ছাত্রীরা দলে ভারী ছাত্রদের থেকে

আমার কথা, আসানসোল দুর্গাপুর, ১২ফেব্রুয়ারীঃ
আজ থেকে শুরু হতে চলেছে ২০১৯ এর মাধ্যমিক পরীক্ষা। এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা গত বারের তুলনায় প্রায় ১৮ হারে কম। তবে মোট পরীক্ষার্থিনীর সংখ্যা এ বছর বেড়েছে বলে মধ্যশিক্ষা পর্ষদ সুত্রে জানা গেছে। পরীক্ষা চলবে ২২ ফেব্রুয়ারী পর্যন্ত্য।
আসানসোল দুর্গাপুর শিল্পাঞ্চলে এ বছর মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৩৩,১৭০, যার মধ্যে ছাত্র ১৪,৯৬৪ ও ছাত্রী সংখ্যা ১৮,২০৬। শিল্পাঞ্চলে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ১০১টি।
আজ প্রথম দিনে রয়েছে বাংলা সহ সমস্ত প্রথম ভাষার পরীক্ষা। এবছর বাড়ানো হয়েছে প্রধান পরীক্ষকের সংখ্যা। পরীক্ষার্থীদের পাশাপাশি পরীক্ষা হলে শিক্ষকদেরও মোবাইল ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের প্রেক্ষিতে পরীক্ষা কেন্দ্রে আঁটসাঁট নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বেলা ১১টা ৪০ এ পরীক্ষার্থীদের সামনে খোলা হবে প্রশ্নপত্রের প্যাকেট। পরীক্ষা চলাকালীন প্রশ্নপত্র থাকবে শুধুমাত্র পরীক্ষার্থীদের কাছে পরীক্ষা দেওয়ার জন্য স্বচ্ছ বোর্দ ব্যবহার করা যাবে। পরীক্ষার্থীরা কেবলমাত্র অ্যানালগ ঘড়িই ব্যবহার করতে পারবে। অ্যাডমিট কার্ড খোয়া গেলে পুলিশকে জানাতে হবে। পুলিশের পক্ষ থেকে পরীক্ষার ব্যবস্থা করা হবে।
পাশপাশি আজ থেকে শুরু হচ্ছে মাদ্রাসা পরীক্ষাও। চলবে ২৫ ফেব্রুয়ারী পর্যন্ত্য।

Spread The Word