“বন্দে ভারত” এক্সপ্রেসের চাকা তৈরীর কাজ শুরু হল ডিএসপিতে
আমার কথা, পশ্চিম বর্ধমান(দুর্গাপুর), ১৭মেঃ
ভারতীয় রেলে উচ্চগতি সম্পন্ন রেলগুলির মধ্যে পড়ে শতাব্দী ও জনশতাব্দী এক্সপ্রস। এবার এই দুটি ট্রেনকে সরিয়ে নিয়ে তার থেকেও বেশি গতি সম্পন্ন রেল হিসেবে জায়গা করে নিতে চলেছে বন্দে ভারত এক্সপ্রেস। এই বন্দে ভারত এক্সপ্রেসের চাকা তৈরির বরাত দেওয়া হয়েছে দুর্গাপুর ইস্পাত কারখানাকে। আজ এই কারখানার হুইল এন্ড এক্সেল বিভাগে প্রথম চাকা তৈরির কাজ শুরু হল(forge and roll), যা ঘিরে শ্রমিক মহলে বেশ খুশি ও উত্তেজনা ছড়ায়।
প্রসঙ্গতঃ দেশীয়ভাবে তৈরি বন্দে ভারত ট্রেন নিয়ে দুর্দান্ত পরিকল্পনা করেছে ভারতীয় রেল। প্রাথমিক ভাবে পরিকল্পনা রয়েছে, ২৭টি রুটে শতাব্দী এবং জনশতাব্দী ট্রেনকে সরিয়ে তার জায়গায় চালানো হবে এই ট্রেনটিকে। সূত্রের খবর, এই ২৭টি রুটের মধ্যে রয়েছে হাওড়া-ভুবনেশ্বর, দিল্লি-লখনউ ও দিল্লি-অমৃতসর রুটও। এমনিতেই পশ্চিমবঙ্গ থেকে বহু মানুষ প্রতি বছর ওড়িশা যায়। সেক্ষেত্রে বিশেষ ট্রেন বলতে শতাব্দী এক্সপ্রেসের উপর নির্ভর করতে হতো যাত্রীদের। কিন্তু এবার সেই জায়গা নিতে পারে বন্দে ভারত। সূত্রের খবর হাওড়া-ভুবনেশ্বর রুট ছাড়াও দিল্লি-ভোপাল এবং দিল্লি-চণ্ডীগড়ের মধ্যে চলা শতাব্দী এক্সপ্রেসগুলিকেও বদলে ফেলা হতে পারে বন্দে ভারত দিয়ে।
উল্লেখ্য, ভারতে বন্দে ভারত ট্রেনটি ট্রেন ১৮ নামেও পরিচিত। এটি একটি আধা উচ্চগতির ট্রেন। ট্রেনটি সর্বাধিক গতি ২০০ কিমি প্রতি ঘণ্টা হলেও, ভারতে এত উচ্চগতির ট্রেন চলার মতো লাইনের অভাব রয়েছে। তাই এই ট্রেনটি ১৩০ কিমি গতিতে ছোটে। সম্প্রতি, ২০২২ কেন্দ্রীয় বাজেটে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ঘোষণা করেছেন, আগামী তিন বছরে আরও ৪০০টি বন্দে ভারত এক্সপ্রেস তৈরি করা হবে।